অনেক ধরনের খেলা রয়েছে সমগ্র বিশ্ব জুড়ে। এই সকল খেলার মধ্য ক্রিকেট একটি অন্যতম বহুল আলোচিত ও জনপ্রিয় খেলা। বিশ্বের বহু দেশ ক্রিকেট খেলায় অংশগ্রহন করে থাকে। বর্তমান সময়ে ক্রিকেট বিশ্ব দরবারে বাংলাদেশের ও বিশেষ পরিচিতি রয়েছে। এবং বাংলাদেশেও ক্রিকেট খেলার ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। এই বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের নিয়ন্ত্রক বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এই বোর্ডকে সংক্ষেপে বিসিবি বলা হয়ে থাকে। এই বোর্ডের বর্তমান সভাপতি নাজমুল হাসান পাপন।
বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে সফল অধিনায়ক বলা হয় মাশরাফি বিন মর্তুজাকে। ক্রিকেট খেলার মাধ্যমেই কোটি ক্রিকেটপ্রেমীর হৃদয় জয় করেছেন তিনি। তবে অনেকের মনে হয়তো প্রশ্ন জাগতে পারে যে, মাশরাফি যদি কোনো কারণে ক্রিকেটার না হতেন তাহলে কী করতেন? এ বিষয়ে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে মাশরাফি বিন মর্তুজা বলেন, ’ক্রিকেটার হয়েছি বলে আজ এই জায়গায় আসতে পেরেছি, এই চেয়ারে বসতে পেরেছি। আমার জীবনে যা অর্জন তার প্রায় সবই ক্রিকেটের জন্য। ক্রিকেট আমার রক্তে মিশে আছে। যদি ক্রিকেট না খেলতাম হয়তো মাছের ব্যবসা করতাম। পারিবারিকভাবে আমাদের মাছের ব্যবসা আছে। আমাদের অনেকগুলো ঘের আছে।’

অধিনায়ক হিসাবে আগামীকাল (শুক্রবার) শেষ ম্যাচ খেলবেন মাশরাফি বিন মর্তুজা। বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে সেই ঘোষণা দিয়েছেন তিনি। মাশরাফি বিন মর্তুজা বলেছেন, ’আমি প্রফেশনালি এই সিদ্ধান্ত নিয়েছি। অধিনায়কের দায়িত্বটা সবসময় চ্যালেঞ্জিং। চেষ্টা করেছি দলকে সর্বোচ্চটা দেয়ার। অধিনায়ক হিসাবে কালই (শুক্রবার) আমার শেষ ম্যাচ। আশা করি, সামনে যাকে অধিনায়ক করা হবে তাকে ২০২৩ বিশ্বকাপের প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় দেয়া হবে।’ জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে শুক্রবার মাঠে নামবে বাংলাদেশ। সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর একটায়।

উল্লেখ্য, সমগ্র বিশ্বের ক্রিকেট অঙ্গনকে নিয়ন্ত্রন করে আর্ন্তজাতিক ক্রিকেট কাউন্সিল। সংক্ষেপে এই সংস্থাকে আইসিসি বলা হয়ে থাকে। এই সংস্থা বিশ্বের বিভিন্ন দেশকে একত্রিত সমনয়ে সংগঠিত করে বিশ্বকাপ খেলার আয়োজন করে থাকে। এবং বিশ্বকাপে বিজয়ী দলকে বিভিন্ন পুরষ্কার ও প্রদান করে থাকে এই সংস্থা। ক্রিকেট খেলোয়াড়া ও বিশ্ব জুড়ে জনপ্রিয়।