খেলার জগতে বিভিন্ন ধরনের প্রতিযোগিতা হয়ে থাকে। বিভিন্ন দেশে বিভিন্ন ধরনের খেলার প্রতিযোগিতা হয়ে থাকে। ক্রিকেট খেলা একটি জনপ্রিয় খেলা, বিশ্বের অনেক দেশ এই খেলায় অংশগ্রহন করে থাকে। এই খেলার পাশা-পাশি খেলোওয়ারদের মাঝেও প্রতিযোগিতা হয়ে থাকে। এই প্রতিযোগিতার মধ্য দিয়ে খেলোওয়ারদের তালিকা প্রকাশ করা হয়ে থাকে। ব্যাটসম্যান, বলারদের বিভিন্ন পর্যায়ে বিভিন্ন তালিকা প্রকাশিত হয়ে থাকে।
ভারত-ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ দিয়ে শেষ হলো ২০১৯ সালের আন্তর্জাতিক ওয়ানডে। বিশ্বকাপের এ বছরে বাংলাদেশের সাফল্যের চেয়ে ব্যর্থতায়ই বেশি। ২০১৯ সালে বাংলাদেশ মোট ১৮টি ওয়ানডে খেলে ৭টি ম্যাচে জয়ের বিপরীতে হেরেছে ১১টিতেই। বাংলাদেশের ১৮টি ম্যাচের মধ্যে ১৬টিতেই খেলেছেন পেসার মুস্তাফিজুর রহমান।
আর তাতেই এ বছরে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় সেরা পাঁচে জায়গা করে নিয়েছেন এই কাটার মাস্টার। ১৬ ম্যাচে ৩৪ উইকেট শিকার করেছেন তিনি। এ ছাড়া তালিকার শীর্ষ পাঁচে থাকা বাকি চারজনও পেসার।

২০১৯ সালের সেরা পাঁচ বোলারের তালিকা
মোহাম্মদ সামি (ভারত): ২০১৯ সালের সর্বোচ্চ উইকেট শিকারি বোলার ভারতের মোহাম্মদ সামি। ২১ ম্যাচে তিনি শিকার করেছেন ৪২ উইকেট। ম্যাচে একবার ৫ উইকেটে ও দুইবার ৪ উইকেট নিয়েছেন। এ সময়ে তার সেরা বোলিং ৬৯ রানে ৫ উইকেট।

ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড): এ বছরের দ্বিতীয় সেরা বোলার ট্রেন্ট বোল্ট। এ কিউই পেসার শিকার করেছেন ২০ ম্যাচে ৩৮ উইকেট। ম্যাচে একবার ৫ উইকেট ও দুইবার ৪ উইকেট ঝুলিতে পুরেছেন। বোল্টের সেরা বোলিং ২১ রানে পাঁচ উইকেট।

লুকি ফার্গুসন (নিউজিল্যান্ড): চলতি বছরের তৃতীয় সেরা বোলারও নিউজিল্যান্ডের। গতির ঝড় তুলতে পারা কিউই পেসার লুকি ফার্গুসন চলতি বছরের তৃতীয় সেরা বোলার। ১৭ ম্যাচে শিকার করেছেন ৩৫টি উইকেট। এ বছরে ৫ উইকেট না নিতে পারলেও তিনি ৪ উইকেট নিয়েছেন দুইবার। তার সেরা বোলিং ৩৭ রানে ৪ উইকেট।

মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ): বছরটা খুব একটা ভালো কাটেনি মুস্তাফিজুর রহমানের। তারপরও তিনি জায়গা করে নিয়েছেন বছরের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায়। ১৬ ম্যাচ খেলে তিনি শিকার করেছেন ৩৪ উইকেট। বিশ্বকাপে দুইবার তিনি পাঁচ উইকেট নেয়ার গৌরব অর্জন করেন। এ ছাড়া চলতি বছরে একবার চার উইকেটও নিয়েছেন। এ সময় তার সেরা বোলিং ৫৯ রানে ৫ উইকেট।

ভুবনেশ্বর কুমার (ভারত): ২০১৯ সালের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় জায়গা পাওয়া পঞ্চম বোলার ভুবনেশ্বর কুমার। তার শিকার ১৯ ম্যাচে ৩৩ উইকেট। পাঁচ উইকেট না পেলেও চার উইকেট পেয়েছেন দুইবার। তার সেরা বোলিং ৩১ রানে ৪ উইকেট।

বর্তমান বিশ্বে ক্রিকেট অঙ্গনে বাংলাদেশের বিশেষ অবস্থান রয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের সাথে প্রতিযোগিতা করছে বাংলাদেশ। অনেক নামি-দামি খেলোওয়ারদের তালিকায় উঠছে বাংলাদেশের খেলোওয়ারদের নাম। বাংলাদেশের খেলোওয়ারা বিশ্বে দরবারে প্রতিষ্ঠিত এবং দেশ ও বিশ্ব দরবারে পাচ্ছে অনেক সম্মাননা। বর্তমান সময়ে বাংলাদেশ উন্নয়নের দিকে ধাবিত হচ্ছে।