সুন্দর মুখের জয় সবখানে। তাই বলে খাবার-দাবারেও? এরকমই তো দেখা যাচ্ছে চীনের হেনান প্রদেশের রাজধানী ঝেংঝোউয়ের একটি রেস্টুরেন্টে। সেখানে সুন্দরীদের জন্য বিনামূল্যে খাবার সরবরাহ করা হচ্ছে।
যারা সুন্দরী হিসেবে সর্বোচ্চ স্কোর করছেন তারা বিনামূল্যের এ খাবার খাওয়ার যোগ্যতা অর্জন করছেন। এ রেস্টুরেন্ট প্রস্তাব দিচ্ছে এভাবে, সৌন্দর্যের বিনিময়ে মূল্য পরিশোধ করুন।
যারা সেরা সুন্দরী নির্বাচিত হচ্ছেন তাদের জন্য বিনামূল্যে পরিবেশন করা হচ্ছে ঐতিহ্যবাহী নানা পদের খাবার।
মূলত ঐতিহ্যবাহী খাবারের জন্যই রেস্টুরেন্টটি জনপ্রিয়। একদল
প্লাস্টিক সার্জন সৌভাগ্যবতী সুন্দরী রমণীদের নির্বাচন করছেন। প্রতিযোগিতায় জেতার জন্য রেস্টুরেন্টে রাখা একটি মেশিনে সুন্দরী প্রতিযোগিদের মুখমণ্ডল স্ক্যান করাতে হচ্ছে।
এরপর ওই ছবিগুলো স্বয়ংক্রিয়ভাবে পাঠানো হচ্ছে একদল প্লাস্টিক সার্জন বিশেষজ্ঞের কাছে। তারাই নম্বর দিয়ে নির্বাচিত করছেন বিজয়ী প্রতিযোগিদের।
তৃতীয় তলায় সব প্রতিযোগীরা তাদের স্কোর দেখতে পাচ্ছেন। প্রতি ৩০ মিনিট অন্তর যে ৫ জন প্রতিযোগী সর্বোচ্চ স্কোর করছেন তারা বিনামূল্যে খাবার খাওয়ার সুযোগ পাচ্ছেন।
বেশি খদ্দের আকৃষ্ট করতে চীনের কোনো রেস্টুরেন্ট প্রথমবারের মতো এ ধরনের উদ্যোগ নিচ্ছে না। চংকিংয়ের একটি রেস্টুরেন্টে প্রতিযোগিদের ওজনের ভিত্তিতে বিনামূল্যে বা বিশেষ ছাড়ে খাবার সরবরাহ করা হচ্ছে। পুরুষদের ক্ষেত্রে যাদের ওজন যতো বেশি তাদের ডিসকাউন্টটাও ততো বেশি।
তবে যে খদ্দেরদের ওজন ১৪০ কেজির বেশি, তাদের খাবার বিনামূল্যে বাড়িতেই পাঠিয়ে দেয়ার ব্যবস্থা করা হয়। মহিলাদের ক্ষেত্রে যাদের ওজন সাড়ে ৩৪ কেজির কম, তাদের খাবারও বিনামূল্যে বাড়িতে পাঠিয়ে দেয়া হয়।
ওদিকে সাংহাইয়ের একটি রেস্টুরেন্টে সবচেয়ে লম্বা বা দীর্ঘকায় নারী-পুরুষের জন্য বিশেষ ছাড়ের ব্যবস্থা রয়েছে। সূত্র : পিটিআই