দক্ষিন এশিয়ার অর্ন্তভূক্ত একটি দেশ বাংলাদেশ। এই দেশের সীমান্ত ঘিরে আরো অনেক দেশ রয়েছে। এশিয়ার দেশ গুলো সহ ইউরোপ মাহাদেশ গুলো বর্তমান সময়ে নানা সংকটের মধ্যে রয়েছে। এই সংকটের মূল বিষয় করোনা ভাইরাস। বিশ্বের অসংখ্য মানুষ এই ভাইরাসে আক্রান্ত। এবং প্রান হারিয়েছে অসংখ্য মানুষ। বিশ্বের অনেক দেশ এই ভাইরাস প্রতিরোধের জন্য কাজ করছে।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, উন্নত দেশগুলো প্রথম পর্যায়ে করোনা প্রতিরোধে ব্যর্থ হওয়ায় আজ তা বিশ্বব্যাপী ছড়িয়েছে। সোমবার (১৬ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মানবসম্পদ ব্যবস্থাপনা সফটঅয়্যার উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। শাহরিয়ার আলম বলেন, উন্নত রাষ্ট্রগুলোতে করোনাভাইরাস বেশি ছড়িয়েছে। তারা প্রথম পর্যায়ে প্রতিরোধ করতে ব্যর্থ হয়েছে বলেই আজকে এ অবস্থা। করোনা ভাইরাস সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে।

করোনা প্রতিরোধে সচেতনতার আহ্বান জানিয়ে প্রবাসী বাংলাদেশিদের উদ্দেশ্যে শাহরিয়ার আলম বলেন, প্রবাসে যারা আছেন, এবং প্রবাস থেকে যারা আসছেন তাদের সবাইকে সচেতন হতে হবে করোনা ভাইরাস নিয়ে। কারণ সবাই সচেতন না হলে এ ভাইরাস প্রতিরোধ করা সম্ভব হবে না। এছাড়া, করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে মঙ্গলবার থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সরকার। শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে বন্ধ ঘোষণা করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ও। করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে আগামী এপ্রিলে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পাকিস্তান সফরও স্থগিত করা হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশেও এই করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। এবং এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৮ জন। এই সংবাদ সরকসারী ভাবে প্রকাশিত হয়েছে। বাংলাদেশের বর্তমান সরকার শেখ হাসিনা এই করোনাভাইরাস মোকাবিলার জন্য অনেক ধরনের পদক্ষেপ গ্রহন করেছে। এবং সরকারের দায়িত্ব প্রাপ্ত ব্যক্তি এরই লক্ষ্যে কাজ করছে।