ব্যাবসায় একটি স্বাধীন পেশা। বর্তমান সময়ে অনেকেই এই ব্যাবসায়কে বেছে নিচ্ছে কর্ম হিসাবে। তবে অনেকেই পুঁজির অভাবে ব্যবসায় কার্য পরিচালনা করতে ব্যর্থ। বাংলাদেশের বিভিন্ন ব্যাংক অনেককেই ঋন প্রদান করে থাকে। সঠিক ও মান সম্মত ভাবে ব্যাংক এর সকল নিয়ম-কানুন মেনে ঋন এর জন্য আবেদন করলে ব্যংক থেকে ঋন পাওয়া সম্ভব। ব্যাংক থেকে ঋন গ্রহন করে ব্যবসায় কার্য পরিচালনা করে ব্যাপক ভাবে সফলতা অর্জন করছে অনেকেই।
তরুণ গ্র্যাজুয়েটদের চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয় এসএমই পণ্য মেলার উদ্বোধন করে তিনি এ আহ্বান জানান। প্রধানমন্ত্রী বলেন, পাস করে চাকরির পিছে না ছুটে, ঋণ নিয়ে ব্যবসা শুরু করতে পারেন। অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে এটি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ জন্য ঋণের সুদের হার কমিয়ে আনতে যাচ্ছি– সিঙ্গেল ডিজিট করা হয়েছে।

যাতে করে আমাদের উদ্যোক্তারা ঋণ নিয়ে সুন্দর করে ব্যবসা শুরু করতে পারেন, সেই ব্যবস্থা নিয়েছি। বাংলাদেশের শিক্ষার্থীদের মেধার প্রশংসা করে তিনি বলেন, আমাদের ছেলেমেয়েরা অত্যন্ত মেধাবী ও পরিশ্রমী। একটু সুযোগ পেলেই তারা নিজেদের মেলে ধরতে পারে। দেশের সার্বিক উন্নয়নের জন্য তাদের ক্ষুদ্র উদ্যোক্তা সৃষ্টি করতে হবে। বাংলাদেশে কর্মক্ষম জনশক্তি বাড়ার কথা তুলে ধরে সরকারপ্রধান বলেন, এ দেশকে এতদিন সবাই সস্তা শ্রমের দেশ হিসেবে গণ্য করত। আপনারা জানেন, আমরা এরই মধ্যে উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা নিয়েছি। দক্ষ জনশক্তি গড়ে তুলতে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের পণ্যের প্রশংসা করে শেখ হাসিনা বলেন, এসএমই খাতে উৎপাদিত অনেক পণ্য বিশ্বমানের। এগুলোর সঙ্গে আমাদের ঐতিহ্য জড়িত। তবে ঋতুবৈচিত্র্যের সঙ্গে সামঞ্জস্য রেখে কীভাবে পণ্য উৎপাদন করা যায়, তা দেখতে হবে। ক্রেতার চাহিদা কী, সেটাও দেখতে হবে; সেভাবেই পণ্য উৎপাদন করতে হবে। সার্বিক বিষয়ে গবেষণা করে পণ্যের চাহিদা, পণ্যের উৎপাদন ও পণ্য সরবরাহ করতে হবে।

উল্লেখ্য, বাংলাদেশ দক্ষিন এশিয়ার একটি স্বাধীন ও গনতান্ত্রিক দেশ। স্বাধীনতার ৪৮ বছরে বাংলাদেশ অর্জন করেছে অনেক সফলতা এবং সম্মাননা। বিশ্ব দরবারে ও বাংলাদেশ বিশেষ স্বীকৃতি অর্জন করতে সক্ষম হয়েছে। এবং বাংলাদশের বাংলা ভাষা আর্ন্তজাতিক পর্যায়ে স্বীকৃতি প্রাপ্ত। এবং এই বাংলা ভাষা বিশ্ব জুড়ে ছড়িয়ে রয়েছে। বাংলাদেশের উন্নয়নের জন্য বর্তমান বাংলাদেশের সরকার বিশেষ ভাবে কাজ করছে।