বাংলাদেশের প্রধান একটি রাজনৈতিক দল জাতীয়তাবাদী বিএনপি। বিভিন্ন ভাবে সংকটের মধ্য রয়েছে এই রাজনৈতিক দল। দলীয় অনেক নেতাকর্মীরা নানা রাজনৈতিক মামলায় কারাগারেবন্দী রয়েছেন। দলের তৃনমূলে সঠিক নেতৃত্বর অভাব রয়েছে। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও দূর্নীতির দায়ে কারাগারে বন্দী। তার অনুপস্থিতিতে দল আরো বেশি সংকটের মধ্য বিরাজ করছে।
কারাবন্দী বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া নিজেই তার দলের মধ্যে পুরোপুরি পরিবারতন্ত্র চালু করেন বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। রোববার (৫ জানুয়ারি) সচিবালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এক বক্তব্যের প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, বিএনপিই হচ্ছে পরিবারতন্ত্রের প্রধান পৃষ্ঠপোষক। আমি প্রশ্ন রাখছি, ইশরাক সাহেব কোন যোগ্যতায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র পদে মনোনয়ন পেয়েছেন? তিনি কি রাজনীতি করেছেন? বিএনপির প্রয়াত নেতা সাদেক হোসেন খোকার ছেলে সেই যোগ্যতা থেকে মনোনয়ন দেয়া হয়েছে ইশরাক সাহেবকে।

তিনি বলেন, তাবিথ আউয়ালের বাবা বিএনপির ভাইস চেয়ারম্যান, সেই যোগ্যতায় তাকে প্রথমবার মনোনয়ন দেওয়া হয়েছিল, এবারও তাই করা হয়েছে। পরিবারতন্ত্রের মধ্যে বসে মির্জা ফখরুল ইসলাম আওয়ামী লীগের বিষয়ে যে পরিবারতন্ত্রের অভিযোগ তুলেছেন তা তার নিজের দলের বেলায় প্রযোজ্য। তিনি আরও বলেন, আমাদের দলে কাউকে কোন পারিবারিক কারণে পদ দেওয়া হয়নি। বরং মির্জা ফখরুল ইসলামের দল বিএনপিই হচ্ছে পরিবারতন্ত্রের প্রধান পৃষ্ঠপোষক।

বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আওয়ামীলীগ দলের সভাপতি। তিনি বাংলাদেশকে উন্নয়নের উচ্চ আসনে স্থাপনের জন্য বিশেষ ভাবে কাজ করে যাচ্ছেন। এরই লক্ষ্য সরকারের নানা উন্নয়নমূলক কাজ করছে সরকারের দায়িত্ব প্রাপ্ত ব্যাক্তিরা। বাংলাদেশের আওয়ামীলীগ দল পর পর তিন বার নির্বাচিত হয়ে বাংলাদেশের সরকারের দায়িত্ব পালন করছেন।