উদ্যোক্তাদের সহজে ও কম সুদে ঋণ বাড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়ে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, বড় বড় যারা আছেন, তেলওয়ালার মাথায় আরও তেল দেওয়া বন্ধ করুন। ক্ষুদ্র উদ্যোক্তাদের কম সুদে ঋণ দিন। এতে নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।
শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত সপ্তাহব্যাপী সপ্তম জাতীয় এসএমই পণ্যমেলার-২০১৯ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, এসএমই পণ্যের উন্নয়ন বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান আমলেই চিন্তা করেছেন। পরে যখনই সুযোগ পেয়েছেন, তখনই ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থা গড়ে তুলেছেন। আজ সেখানে আমাদের কাজের অনেক সুযোগ আছে।

তিনি আরও, আজ শেখ হাসিনার নেতৃত্বে গ্লোবাল ফ্যামিলিতে চলে গেছে বাংলাদেশ। আমাদের অনেক কিছুই আজ অন্যদের অনুকরণীয়। স্বাধীনতার পর আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরপরই বড় বড় কাজ হয়। বঙ্গবন্ধু যেমন বিসিক (বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন) করেছেন, তেমনই তার কন্যা শেখ হাসিনা করেছেন এসএমই ফাউন্ডেশন। যার মাধ্যমে দেশব্যাপী নতুন উদ্যোক্তা তৈরি হচ্ছে।

তিনি বলেন, তারা (ক্ষুদ্র উদ্যোক্তারা) বাংলাদেশের অর্থনীতিতে যে অবদান রাখছেন তা ঊদ্ধৃতিযোগ্য। আমরা এককোটি ২১ লাখ কর্মসংস্থান সৃষ্টি করার অঙ্গীকার করেছি। এসএমই ফাউন্ডেশনের মাধ্যমে স্ব স্ব দক্ষতায় উদ্যোক্তা ও কর্মসংস্থান সৃষ্টি করায় তাদের ধন্যবাদ জানাই।

আগামী ২২ মার্চ পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে এই মেলা।

সূত্র:বিডি প্রতিদিন