অনলাইন শপিং এ যুগের জনপ্রিয় ট্রেন্ড। বাড়িতে বসে সস্তায় পছন্দমতো জিনিস পাওয়ার সহজ উপায় অনলাইন শপিং। কিন্তু অনলাইন শপিং-এ বুঝেসুঝে বিনিয়োগ না করলে যে কতখানি প্রতারিত হতে হয়, তা এখন হাড়ে হাড়ে টের পাচ্ছেন গিরিডির কালাম আনসারি। 
কিছু দিন আগে কেভিস টেলিশপিং কোম্পানি বিজ্ঞাপন দিয়েছিল, ৮৫০০ টাকার স্যামসাং গ্যালাক্সি ফোর জি মোবাইল পাওয়া যাচ্ছে মাত্র ৩৫০০ টাকায়। গাণ্ডে ব্লকের পান্ডিয়াডিহি নিবাসী কালাম প্রলু্ব্ধ হয়ে একটি গ্যালাক্সি ফোর জি জে টু ফোন অর্ডার দিয়ে দেন। ক্যাশ অন ডেলিভারির সুবিধা না থাকায় আগেই দাম দিয়ে দেন কালাম। তার পর শুরু হয় অপেক্ষা, কবে আসবে সেই মোবাইল। 
৭ ফেব্রুয়ারি টেলিশপিং কোম্পানির তরফে একটি
প্যাকেট এসে পৌঁছয় কালামের বাড়িতে। সুদৃশ্য প্যাকেটটি তড়িঘড়ি খুলে ফেলেন কালাম। কিন্তু খোলার পরেই চোখ কপালে ওঠে তাঁর। কারণ কালাম দেখেন, প্যাকেটের ভিতর মোবাইলের বদলে রাখা রয়েছে একটি হনুমান চালিশা। সেই সঙ্গে একটি আলাদা প্যাকেটে রাখা রয়েছে পূজার্চনার উপকরণ। 
আকাশ থেকে পড়েন কালাম। তিনি যে রাম ঠকান ঠকে গিয়েছেন, তা বুঝতে বাকি থাকে না তাঁর। প্যাকেটের গায়ে লেখা কোম্পানির কাস্টমার কেয়ার নম্বরে ফোন করেন তিনি। কিন্তু ও দিক থেকে বলা হয়, ’দিস টেলিফোন নাম্বার ডাজ নট এগজিস্ট।’
এখন কী করবেন, তা ভেবে পাচ্ছেন না কালাম। ভাবছেন, আইনি পদক্ষেপ করবেন কি না। সেই সঙ্গে অন্যদের পরামর্শ দিচ্ছেন, অনলাইন শপিং-এর আগে কোম্পানিটির নির্ভরযোগ্যতা যেন যাচাই করে নেন তাঁরা।