মোহাম্মদ নাসিম বাংলাদেশের একজন রাজনীতিবীদ। তিনি বাংলাদেশের ক্ষমতাসীন রাজনৈতিক দল আওয়ামীলীগের সাথে যুক্ত। তিনি বাংলাদেশ সরকারের সাবেক স্বাস্থ্যমন্ত্রী এবং পূর্বেও তিনি বেশ কয়েকটি মন্ত্রনালয়ের গুরুত্বপূর্ন পদে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি বর্তমানে আওয়ামীলীগ দলের প্রেসিডিয়াম সদস্য হিসাবে নিয়োজিত রয়েছেন।
ইতালি থেকে আসা যাত্রীদের বিমানবন্দরেই কেন পর্যবেক্ষণ করা হলো না—এমন প্রশ্ন তুলে সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ’এ ক্ষেত্রে ইমিগ্রেশন বিভাগ দায়িত্বহীনতার পরিচয় দিয়েছে।’ ঐতিহাসিক ৭ মার্চ এবং চলমান রাজনীতি বিষয়ে আজ সোমবার রাজধানীতে আয়োজিত এক আলোচনা সভায় এ কথা বলেন মোহাম্মদ নাসিম।

এ সময় বিস্ময় প্রকাশ করে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এ সদস্য বলেন, ’আমি কিছুটা বিস্মিত হয়েছি, ইতালি থেকে দুজন লোক এলো এখানে। তাঁরা আসার পর কেন এয়ারপোর্ট থেকে ১৪ থেকে ১৫ দিনের জন্য হাসপাতালে পর্যবেক্ষণে নেওয়া হলো না? প্রথম যখন সে এয়ারপোর্টে নামল, ইমিগ্রেশন কী কাজটি করল বলেন? তারা সেই মুহূর্তে ইতালিফেরত যাত্রীকে হাসপাতালে নিয়ে গেল না কেন? পর্যবেক্ষণে রাখল না কেন? অন্তত চিহ্নিত করত যে, এই লোকটা আক্রান্ত হয়েছে কি না।’

মোহাম্মদ নাসিম আরো বলেন, ’আজ দেখেন, এই লোকটা গ্রামে ঘুরেছে, অনেক জায়গায় গেছে, কয়েক দিন তো সে ছিল গ্রামে, এলাকায় ছিল। কোথায় যে ছড়িয়ে পড়ল এই জিনিসটা, কেউ বলতে পারে না। কেন এই অসতর্কতা?’

উল্লেখ্য, গতকাল বাংলাদেশে তিন জন করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে। এদের মধ্যে দুই জন ইতালি প্রবাসী। এই প্রসঙ্গে প্রশ্ন তুলেছেন বাংলাদেশ সরকারের সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। এই করোনা ভাইরাস শনাক্তর প্রভাবে বাংলাদেশের মানুষ নানা ভাবে ভীত রয়েছে।