বিএনপি বাংলাদেশের একটি রাজনৈতিক দল। এই দল বহু দিন ধরে ক্ষমতার বাইরে রয়েছে। এবং বিএনপি দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দূর্নীতির দায়ে কারাগারে বন্দী। এবং বর্তমান সময়ে তিনি শারীরিক ভাবে অসুস্থ। কারাগারের নিয়ম অনুসারে তিনি চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন। দলীয় ও অনেক নেতাকর্মীরা ও রাজনৈতিক ভাবে বিভিন্ন মামালার স্বীকার। বিএনপির কেন্দ্রীয় নেতারা দলকে পুনরায় সক্রীয় করার জন্য নানা ভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এবং তারা বিভিন্ন কর্মসূচীও পালন করছেন।
গত নির্বাচনগুলোর মতো একই কায়দায় এবারও নির্বাচন ব্যবস্থা নিয়ন্ত্রণে নিচ্ছে সরকার। ভয়ভীতি দেখাতে বিএনপি নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে অহেতুক তল্লাশি চালাচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এমন অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ বৃহস্পতিবার দুপুরে নয়াপল্টনে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। এসময় ফখরুল আরো বলেন, জনগণ ভোট দিতে পারলে অবশ্যই ধানের শীষ প্রতীকের জয় হবে। জনগণকে ভোট কেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়েছেন ফখরুল ইসলাম।

তিনি বলেন, আওয়ামী লীগের প্রার্থীরা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে যাচ্ছে। দলীয় সন্ত্রাসী দিয়ে বিরোধী দলের প্রার্থীদের হুমকি দিচ্ছে। ওবায়দুল কাদেরের কথাই প্রমাণ করে আওয়ামী লীগ নির্বাচনে সন্ত্রাসী কর্মকাণ্ডের আয়োজন করেছে।

উল্লেখ্য, ঢাকা সিটি করপোরেশনে অনুষ্ঠিত হতে যাচ্ছে নির্বাচন। এই নির্বাচনের তারিখ ঘোষনা করা হয়েছে ১ ফেব্রুয়ারী। এই নির্বাচনে অনেক ধরনের রাজনৈতিক দলের প্রার্থীরা অংশগ্রহন করছে। তবে আলোচনার কেন্দ্র বিন্দুতে রয়েছে বাংলাদেশের প্রধান দুই রাজনৈতিক আওয়ামীলীগ ও জাতীয়তাবাদী বিএনপি দল। এবং অধিক হারে প্রতিদন্ধীতা হয়ে থাকে এই দুই দলের মধ্য।