বিএনপি বাংলাদেশের বড় এবং প্রথম সারির একটি রাজনৈতিক দল। বাংলাদেশে অনেক রাজনৈতিক দল রয়েছে এদের মধ্য অন্যতম দল জাতীয়তাবাদী দল বিএনপি। এই দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দূর্নীতির দায়ে কারাগারে বন্ধী। তিনি বর্তমানে অসুস্থ হয়ে কারাগারের নিয়ম অনুসারে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন। দল একটি সংকটের মধ্য বিরাজ করছে। দলীয় নেতাকর্মীরা দলকে সক্রিয় করার জন্য নানা ভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।
বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থী ও কর্মীদের ওপর কাপুরুষরা হামলা চালাচ্ছে বলে অভিযোগ করেছেন ঢাকা দক্ষিণ সিটির বিএনপির মেয়র প্রার্থী ইশরাক হোসেন। কর্মীদের উদ্দেশে তিনি বলেন, এগুলো দেখে ভয় পাওয়ার কিছু নেই। মাঠে থাকুন, বিজয় আমাদের সুনিশ্চিত। সোমবার (১৩ জানুয়ারি) দুপুরে পুরান ঢাকার সুরিটোলায় কর্মীসভায় তিনি একথা বলেন। তিনি বলেন, বিএনপির অস্তিত্বের লড়াই এ নির্বাচন। গণতন্ত্রের মুক্তি ও বেগম খালেদা জিয়ার মুক্তির লক্ষ্যে ধানের শীষে ভোট দিন।

সম্প্রতি, অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা সিটি নির্বাচন। এই নির্বাচনকে কেন্দ্র করে প্রচারনায় রয়েছে বিএনপি দলের প্রার্থীরা। বর্তমানে ঢাকা সিটি দুটি ভাগে বিভক্ত। ঢাকা দক্ষিন সিটি এবং ঢাকা উত্তর সিটি। ঢাকা দক্ষিন সিটিতে বিএনপরি মনোনয়ন প্রার্থী অবিভক্ত ঢাকা সিটির সাবেক মেয়র সাদেক হোসেন খোকার পুত্র ইশরাক। তিনি বিএনপি দলের হয়ে নির্বাচনে অংশগ্রহন করছেন।