বাংলাদেশ একটি স্বাধীন ও গনতন্ত্র দেশ। গনতন্ত্র দেশে জনগনের বিশেষ গুরুত্ব রয়েছে। দেশের জনগনের মতামতার বিশেষ অবদান রয়েছে দেশের সরকার গঠন এর ক্ষেত্রে। গনতন্ত্র দেশে জনগন তাদের ভোটের মধ্য দিয়ে মতামত প্রকাশ করে থাকে। জনগনের মতামত গনতন্ত্রের মৌলিক অধিকার। বাংলাদেশে ভোটের কার্য পরিচালনা করে থাকে বাংলাদেশের নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন জনগনের মতামত প্রকাশের বিশেষ সুযোগ প্রদান করে থাকে।
বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষকদলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু বলেছেন, দেশের গণতন্ত্র রক্ষার অন্যতম হাতিয়ার হচ্ছে দুই সিটির নির্বাচন। এ নির্বাচনকে সামনে রেখে বিরোধীদল যদি ঐক্যবদ্ধ হয় এবং সরকারের ব্যর্থতা, গণতন্ত্রের বাইরের পদক্ষেপগুলো জনগণের কাছে তুলে ধরে তাহলে মিরাক্কেল ঘটনাও ঘটতে পারে। বৃহস্পতিবার বেলা ১১টায় সাবেক মেয়র সাদেক হোসেন খোকার গোপীবাগের বাসভবনে আসন্ন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির মনোনীত মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনের সঙ্গে কৃষকদলের এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

শামসুজ্জামান দুদু বলেন, আন্দোলনের অংশ হিসেবে সিটি করপোরেশনের নির্বাচনে অংশগ্রহণ যদি আমরা শুধু কথাই বলতে থাকি তাহলে নতুন কিছু ঘটবে না। নির্বাচনে বিজয়ী সম্ভব তখনই হবে যখন আমরা গণতন্ত্রের দিকনির্দেশনা সামনে হাজির করতে পারবো আর সেটি হচ্ছে রাস্তায় নেমে আসা। নিজে নেমে আসা এবং জনগণকে নামানো। আমরা যদি এটা করতে পারি, তাহলে ৩০ জানুয়ারি ভোটকেন্দ্রগুলো হবে ধানের শীষের উৎসব কেন্দ্র।
এ সময় আরও উপস্থিত ছিলেন ডিএসসিসির বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন, কৃষক দলের সদস্য সচিব কৃষিবিদ হাসান জাফির তুহিন, ঢাকা মহানগরের আহ্বায়ক অ্যাডভোকেট নাসির হায়দার, কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সদস্য মাইনুল ইসলাম, আলিম হোসেন, অধ্যাপক সেলিম হোসেন প্রমুখ।

প্রসঙ্গত, বাংলাদেশে ২০১৮ সালের ৩০ শে ডিসেম্বর অনুষ্ঠিত হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচনকে কেন্দ্র করে সমগ্র দেশ জুড়ে নানা সমালোচনার সৃষ্টি হয়। এবং বিভিন্ন মহলে অভিযোগ উঠেছে নিরপেক্ষে ও সুষ্ঠ নির্বাচন হয়নি। এবং অনেক কারচুপি হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে। এটা গনতন্ত্রের জন্য হুমকি সরূপ বলে মত প্রকাশ করেছেন সমাজের বিশিষ্ঠ গুনী জনেরা। নিরপেক্ষে ও সুষ্ঠ নির্বাচনের উপর নির্ভর করে দেশের গনতন্ত্র।