বাংলাদশ একটি স্বাধীন রাষ্ট্র। এই স্বাধীন রাষ্ট্রের রাজধানী ঢাকা। পূর্বে এই ঢাকা সিটি অবিভক্ত ছিল। বর্তমান সময়ে ঢাকা সিটি দুই ভাগে বিভক্ত। ঢাকা দক্ষিণ সিটি এবং ঢাকা উত্তর সিটি এই দুটি অংশে বিভক্ত। নির্দিষ্ট মেয়াদ শেষ হওয়াতে পুনরায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা সিটির নির্বাচন। এই ঢাকা সিটি কর্পোরেশনের নির্বাচনে অংশগ্রহন করছে বিভিন্ন রাজনৈতিক দল।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ইশরাক হোসেন তার মনোনয়নপত্র জমা দিয়েছেন। আজ মঙ্গলবার বিকেল তিনটার দিকে রাজধানীর গোপীবাগে রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন তিনি। তফসিল অনুযায়ী, ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটিতে ভোটগ্রহণ করা হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আজ। যাচাই-বাছাই হবে ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৯ জানুয়ারি। প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। ভোটগ্রহণ ৩০ জানুয়ারি।

গনতন্ত্র দেশ বাংলাদেশ। গনতন্ত্র দেশে জনগনের মতামতের বিশেষ গুরুত্ব রয়েছে। জনগন ভোটের মাধ্যমে তাদের মতামত প্রকাশ করে থাকে। জনগন ভোট দিয়ে তাদের যোগ্য নেতাকে নির্বাচিত করে থাকে। একটি স্বাধীন দেশে এই পদ্ধতি জনগনের মৌলিক অধিকার।